,

Notice :
«» জেলা প্রশাসকের সাথে রিপোর্টার্স ইউনিটি নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ «» সরকারি প্রতিষ্ঠানে সেবার মান আরো বৃদ্ধি করতে হবে : জেলা প্রশাসক «» জগন্নাথপুর স্বাস্থ্য কমপ্লেক্স ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ভুল রিপোর্ট প্রদানের অভিযোগ «» কালনী নদী থেকে অজ্ঞাতনামা ব্যক্তির লাশ উদ্ধার «» স্বেচ্ছাসেবক লীগের আনন্দ মিছিল «» সরকারি কলেজের ৭৫ বছর পূর্তি উদযাপনে জরুরি সভা আজ «» দুর্গাপূজা উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে «» নতুন এমপিওভুক্তির আবেদন ৯৪৯৮, চলছে যাচাই-বাছাই «» দ্বিমুখী ক্ষতি থেকে অভিভাবকদের রক্ষা করুন «» টাঙ্গুয়ার হাওর : নৌ মালিক-চালকদের কাছে জিম্মি পর্যটকরা

নগরনায়কের উচ্চারণ : ভালো মানুষ গড়ে তুলার ও সমাজ-উন্নয়নের কাজ শুরু হোক

জীবজগতের অন্যসকল প্রজাতির সঙ্গে মানবপ্রজাতির তফাৎ বিবেচনায় মানবপ্রজাতির সকল সদস্যই একরকম। কিন্তু আসলে একরকম নয়, প্রত্যেকেই প্রত্যেকের থেকে আলাদা ও অন্যরকম। মানুষে মানুষে এই তফাতের রকমফেরের কোনও ইয়াত্তা নেই। এখানে কেউ মন্ত্রী তো অন্যজন টুকাই। মানুষে মানুষে এই তফাৎ তৈরি হয়েছে সমাজে গড়ে উঠা উৎপাদন প্রণালীর নিরিখে। এদিক থেকে বর্তমান সময়ের বিবেচনায় সমাজের সব মানুষ প্রত্যেকেরই মানুষ হওয়ার পেছনে মুক্তবাজার অর্থনীতিই অনুঘটকের ভূমিকা পালন করেছে। এখানে মানুষ হয়ে গেছে সরকারি ও বেসরকারি, ধনী ও দরিদ্র, শাসক ও শাসিত, শোষক ও শোষিত, মুক্তিযোদ্ধা ও রাজাকার, আমলা ও সাধারণ, নেতা ও জনতা। মানুষ হয়ে উঠেছে ক্ষমতার ভেতরের ও ক্ষমতার বাইরের মানুষ অর্থাৎ রাজনীতির পৃষ্ঠপোষকতা পাওয়া ও না-পাওয়া মানুষ। মানুষে মানুষে বিভেদের এই এতো সব হরেক ভেদ রেখায় মধ্যে চোর, বাটপার, পকেটমার, ঘুষখোর, দুর্নীতিবাজ, প্রতারক, সন্ত্রাসী, ধর্ষক সকলেই আছে। এই সকল মানুষের মধ্যেই আছেন সফল ও অসফল মানুষ। বাবর ও বদি দু’জনেই সফল মানুষ। একজন মন্ত্রী, একজন সংসদ সদস্য পর্যন্ত হয়েছেন এবং সেই সঙ্গে উভয়েই আন্তর্জাতিক চোরাচালানির অভিযোগে অভিযুক্ত ও চিহ্নিত। একজন আছেন কারান্তরালে অন্যজন বিদেশে ‘পলাতক’। তাঁরাও তো মানুষ। তাঁরা দেশের উন্নতি করতে পারেননি তবে দেশকে পিছিয়ে দিতে কসুর করেননি। দেশ এমন সফল মানুষ চায় না। দেশে ভালো সফল মানুষ যে নেই তা তো নয়, সফল মানুষরা আছেন। কিন্তু বাংলাদেশের মতো দেশে তাঁদের সংখ্যা নিতান্তই কম। দেশের সর্বত্র এই ভালো মানুষের সংখ্যার বৃদ্ধি চাই। ভালো মানুষের সংখ্যাটা না বাড়লে সমাজের ইতিবাচক উন্নতি থমকে থাকবে। দেশ উন্নত দেশে পরিণত হলেও ইয়াবার ব্যবসা থামবে না, ঘুষ দুর্নীতির অবসান ঘটবে না। প্রতিদিন খুন ও ধর্ষণের সংবাদে ভরে থাকবে সংবাদপত্রের পাতা। তাই মানুষের মতো মানুষ চাই, ভালো মানুষ চাই।
গতকালের দৈনিক সুনমকণ্ঠের একটি সংবাদ শিরোনাম ছিল, ‘সফল মানুষ হওয়ার চেয়ে ভালো মানুষ হওয়া বেশি জরুরি।’ চমৎকার একটি উচ্চারণ। উচ্চারণটি সুনমগঞ্জ পৌরসভার তরুণ নগরনায়ক (মেয়র) নাদের বখতের। সেই সঙ্গে তিনি শিক্ষার্থীদের উদ্দেশে আরও বলেছেন, ‘নিজেদের আদর্শবান মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের আরো বেশি সচেতন ও দায়িত্বশীল হতে হবে।’ কিন্তু কথা হলো, কথা কথাই থেকে যাবে যদি সমাজকে অগ্রসর করে নিয়ে যাবার কাজ শুরু করা না যায় এবং সমাজের সকল মানুষকে নিয়ে সমাজ-উন্নয়নের কাজ তাঁরাই করেন যাঁরা থাকেন সমাজের নেতৃত্বে। আমাদের নগরনায়কের নেতৃত্বে সমাজ-উন্নয়নের সেই কাজ, আদর্শবান ও ভালো মানুষ গড়ে তুলার কাজ শুরু হোক। এই প্রত্যাশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী