1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিশ্বকাপের বাঁশি – ৮ আজ জাপান-সেনেগাল ফাইনাল

  • আপডেট সময় শনিবার, ২৩ জুন, ২০১৮

মোঃ শাহাদত হোসেন
বিশ্বকাপে আজ জাপান-সেনেগাল ফাইন্যাল! আজ বাংলাদেশ সময় রাত ন’টায় ২০১৮ সালের বিশ্বকাপের ৩২ নম্বর ম্যাচে মুখোমুখি হবে এশিয়ার জাপান ও আফ্রিকার সেনেগাল। ফুটবলপ্রেমীরা অনেকেই আজকের জাপান-সেনেগালের খেলাটিকে প্রথম রাউন্ডের ফাইনাল বলে অভিহিত করছেন। এর কারণ চলতি বিশ্বকাপে এই প্রথম, প্রথম খেলায় বিজয়ী দুটি দল আজ মুখোমুখি হচ্ছে। এ বিশ্বকাপের ১৭ নম্বর থেকে ৩১ নম্বর ম্যাচের মধ্যে অর্থাৎ গত পনেরটি ম্যাচের মধ্যে কোন দুটি বিজয়ী দল মুখোমুখি হয়নি। আশ্চর্যজনকভাবে ৩২ নম্বর ম্যাচে এসে প্রথম খেলায় দুটি বিজয়ী দল পরস্পরের মুখোমুখি হচ্ছে। অর্থাৎ ‘এইচ’ গ্রুপের জাপান ও সেনেগাল উভয়েই ৩ পয়েন্ট নিয়ে প্রতিপক্ষের বিরুদ্ধে লড়বে। ফলে যে দল জিতবে, সে দল অসংকোচে দ্বিতীয় রাউন্ডে চলে যবে। আর সে কারণেই অনেকেই আজকের জাপান-সেনেগাল ম্যাচটিকে প্রথম রাউন্ডের ফাইনাল বলে অভিহিত করছেন।
‘এইচ’ গ্রুপের প্রথম খেলায় জাপান ২-১ গোলে কলম্বিয়াকে এবং সেনেগাল ২-১ গোলে পোল্যান্ডকে হারিয়েছিল।
ফুটবল শক্তির বিচারে জাপান ও সেনেগালের মধ্যে তফাৎটা বেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে সেনেগাল ২৭তম দেশ, কিন্তু জাপান ৬১তম দেশ। তবে আগের ম্যাচ জিতে দুটি দলই উজ্জীবিত। তাই লড়াইটাও হবে ফাইনালের মতই। তার উপর দুটি দেশই বাছাই পর্বে নিজ নিজ গ্রুপ চ্যাম্পিয়ন। বাছাইপর্বে এশিয়া ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন জাপান, আর আফ্রিকা ‘ডি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন সেনেগাল। জাপান এর আগে পাঁচবার বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে, তবে দ্বিতীয় রাউন্ডে উঠতে পেরেছে মাত্র দু’বার। অন্যদিকে সেনেগাল এর আগে শুধু ২০০২ সালে বিশ্বকাপের মূল পর্বে খেলেছে। তবে সেবার দেশটি কোয়ার্টার ফাইনালে উঠে চমক দেখিয়েছিল।
এ বিশ^কাপে এশিয়া থেকে পাঁচটি দল খেলছে। তবে অস্ট্রেলিয়াকে বাদ দিলে এশিয়ার চারটি দল খেলছে। অতীতে অস্ট্রেলিয়া ওসেনিয়া ফুটবল কনফেডারেশনের সদস্য ছিল এবং সে অঞ্চল থেকে ১৯৭৪ সালে বিশ্বকাপে অংশ নিয়েছে। পরে ২০০৬ সালে অস্ট্রেলিয়া এশিয়ান ফুটবল কনফেডারেশনের সদস্য হয় এবং এশিয়ার দেশ হিসেবে বিশ্বকাপে অংশগ্রহণ করতে থাকে। অস্ট্রেলিয়াকে যদি এশিয়ান ফুটবল কনফেডারেশনের সদস্য করা না হত, তাহলে এশিয় অঞ্চল থেকে অন্য আরো একটি দেশ বিশ্বকাপে খেলার সুযোগ পেত।
যাই হোক, এ বিশ্বকাপে মূল এশিয়ার যে চারটি দেশ খেলছে সেগুলো হল ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান ও সৌদি আরব। তন্মধ্যে সৌদি আরব যে দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে না তা নিশ্চিত হয়ে গেছে। আর ইরান ও দক্ষিণ কোরিয়ার পক্ষে এবার দ্বিতীয় রাউন্ডে যাওয়া অসম্ভবই মনে হচ্ছে। কেননা দ্বিতীয় রাউন্ডে যেতে হলে ইরান পর্তুগালকে এবং দক্ষিণ কোরিয়া মেক্সিকো ও জার্মানিকে হারাতে হবে। তাই বলা যায়, শুধুমাত্র জাপানেরই দ্বিতীয় রাউন্ডে যাওয়ার উজ্জ্বল সম্ভাবনা আছে, যদি তারা সেনেগাল বা পোল্যান্ড- দুটি দলের যে কোন একটিকে হারাতে পারে। খেলা দেখে মনে হচ্ছে, জাপানের সে সামর্থ্য আছে।
আজকের অন্য দুটি খেলায় ইংল্যান্ড খেলবে পানামার বিরুদ্ধে এবং পোল্যান্ড খেলবে কলম্বিয়ার বিরুদ্ধে। বাংলাদেশে ইংল্যান্ডের অনেক সমর্থক আছে। পানামা এবারই প্রথম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল। অন্যদিকে ১৯৬৬ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড এর আগে চৌদ্দবার বিশ্বকাপ খেলেছে। এই মুহূর্তে ইংল্যান্ড আছে সেরা ফর্মে। তাই পানামার সাথে তারা জিতবে বলেই মনে হয়। তবে ইংল্যান্ডের সমর্থকরা শুধু তাতেই খুশি হবে না, তারাওযে এবার বিশ্বকাপের দাবিদার।
চ্যম্পিয়নশিপের বছর বাদে এর আগে ইংল্যান্ড সাতবার কোয়ার্টার ফাইনাল খেলেছে, কিন্তু ফাইনালে যেতে পারেনি। দ্যা থ্রি লায়ন্সরা এবার ফাইনাল খেলে বিশ্বকাপটাই জিততে চায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com