1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিশ্বকাপের বাঁশি – ৭ জার্মানি : ডু অর ডাই

  • আপডেট সময় শুক্রবার, ২২ জুন, ২০১৮

মোঃ শাহাদত হোসেন
সব জায়গাতেই বুঝি দু’জন প্রতিদ্বন্দ্বী থাকে। এই যেমন আমেরিকা যুক্তরাষ্ট্র ও রাশিয়া- পরস্পরের প্রতিদ্বন্দ্বী দুই পরাশক্তি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই দুই পরাশক্তির ঠা-া লড়াই সারা পৃথিবীকে যেমন আশঙ্কার মধ্যে রেখেছে, তেমনি পরোক্ষভাবে এ দুই পরাশক্তির লড়াই বিশ্ব শান্তি রক্ষায় সহায়কও হয়েছে। যেমন, কোন পরাশক্তি যদি অন্য দেশের উপর অন্যায় আচরণ করত, তখন প্রতিপক্ষ পরাশক্তি তা প্রতিহত করত। তাই যে কোন জায়গায় দু’জন প্রতিদ্বন্দ্বী থাকলে ভাল হয়।
তা ফুটবলইবা তা থেকে বাদ যাবে কেন? এখানেও আছে দুই পরাশক্তি- ব্রাজিল ও জার্মানি। সারা বিশ্বে ব্রাজিলের সমর্থক বেশি, কিন্তু বিশ্বকাপের ইতিহাস যদি একটু খেয়াল করি তাহলে দেখা যাবে, ব্রাজিল ও জার্মানি যেন সমানে সমান। বিশ্ব ফুটবলের অধিকাংশ রেকর্ডই এ দুই দেশের বা দুই দেশের খেলোয়াড়দের করায়ত্ব। বরং কোন কোন ক্ষেত্রে ব্রাজিলের চেয়ে জার্মানি এগিয়ে।
প্রথমেই আসা যাক বিশ্বকাপ ট্রফির কথা। এখানে ব্রাজিল জিতেছে পাঁচবার, আর জার্মানি জিতেছে চারবার। অর্থাৎ প্রায় কাছাকাছি। এছাড়া একথা মনে রাখতে হবে যে, ব্রাজিলের চেয়ে জার্মানি দুটি বিশ্বকাপ কম খেলেছে। যেমন, ১৯৩০ বিশ্বকাপে জার্মানি খেলেনি (তখন ইউরোপ থেকে উরুগুয়ে যেতে জাহাজে প্রায় দুই মাস লেগে যেত বলে জার্মানি দল পাঠাতে পারেনি), আর ১৯৫০ বিশ্বকাপে জার্মানিকে খেলতে দেয়া হয়নি (দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরাজিত শক্তি হিসেবে জার্মানিকে কোণঠাসা করে রাখা হয়)। ঐ দুটি বিশ্বকাপে খেললে জার্মানির ট্রফি হয়তো ব্রাজিলের সমানই হত।
অন্যদিকে চ্যাম্পিয়ন ট্রফি একটি কম হলেও জার্মানি কিন্তু বিশ্বকাপের ফাইনালে উঠেছে ব্রাজিলের চেয়ে বেশিবার। অর্থাৎ ব্রাজিল ফাইনাল খেলেছে ৭ বার (৫ বার চ্যাম্পিয়ন, ২ বার রানার্স-আপ), আর জার্মানি ফাইনাল খেলেছে ৮ বার (৪ বার চ্যাম্পিয়ন, ৪ বার রানার্স-আপ)। এছাড়া ব্রাজিল তৃতীয় স্থান অধিকার করেছে ২ বার ও চতুর্থ স্থান অধিকার করেছে ২ বার, অন্যদিকে জার্মানি তৃতীয় স্থান অধিকার করেছে ৪ বার ও চতুর্থ স্থান অধিকার করেছে ১ বার। বিশ্বকাপ শুরুর পর জার্মানিকে শুধু দুইবার দ্বিতীয় রাউন্ড বা তার আগে বিদায় নিতে হয়েছে, আর ব্রাজিলকে পাঁচবার দ্বিতীয় রাউন্ড বা তার আগে বিদায় নিতে হয়েছে।
আবার গত ২৪ বছরের ফিফা র‌্যাঙ্কিংয়ে ১১ বছর ব্রাজিল এক নম্বর স্থান দখল করে রেখেছিল, যেখানে জার্মানি মাত্র ৩ বছর এ স্থানটি দখলে রাখতে পেরেছে। অন্যদিকে এ বিশ্বকাপের আগ পর্যন্ত ব্রাজিল বিশ্বকাপের ১০৪টি ম্যাচ খেলার সুযোগ পায়, আর জার্মানি পায় ১০৬টি ম্যাচ খেলার সুযোগ। বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড জার্মানির মিরোস্লাভ ক্লোসার (১৬ গোল), আর দ্বিতীয় সর্বোচ্চ গোলের রেকর্ড ব্রাজিলের রোনাল্ডোর।
এমন সেরা দুটি দেশের এবারের বিশ্বকাপের শুরুটা মোটেও ভাল হয়নি। ব্রাজিল প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছে, আর জার্মানি তার প্রথম ম্যাচে মেক্সিকোর সাথে ১-০ গোলে হেরেছে। ফলে এই বিশ্বকাপের প্রথম রাউন্ডেই জার্মানি একেবারে খাদের কিনারে এসে দাঁড়িয়েছে। এখন যদি পরবর্তী ম্যাচ দুটি জার্মানি না জিতে, তাহলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিশ্বকাপের মিশন প্রথম রাউন্ডেই শেষ হয়ে যাবে।
গ্রুপ পর্বের প্রথম ম্যাচ হারায় জার্মানির বিশ্বকাপ যে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি এটি জার্মান দলও বুঝতে পেরেছে। তা তারা স্বীকারও করেছে। তাই দলনেতা ম্যানুয়েল নয়ার প্রথম রাউন্ডের পরের দুটি খেলাকেই বলেছেন জার্মানির ফাইনাল। সেজন্যে তিনি দলের সবাইকে প্রস্তুত থাকার জন্যে বলেছেন। বুঝায় যায়, সুইডেন ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে জার্মানি তার স্বভাবসুলভ দলগতভাবেই খেলবে। উল্লেখ্য যে, জার্মান দলের ডাকনাম ডাই মানশাফট, যার অর্থ দল। অর্থাৎ জার্মান দলে কখনো কোন বড় তারকা থাকে না, তবে তারা দলগতভাবে উজ্জ্বল কতগুলো তারা।
আজ রাত বারোটায় জার্মানি মুখোমুখি হবে সুইডেনের। এই মুহূর্তে ফিফা র‌্যাঙ্কিংয়ে জার্মানির অবস্থান এক নম্বর, আর সুইডেনের চব্বিশ। অন্যদিকে প্রথম ম্যাচে জার্মানি মেক্সিকোর কাছে হেরেছে, আর সুইডেন তাদের প্রথম ম্যাচে ১-০ গোলে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে। সুতরাং লড়াইটা যে জমজমাট হবে তাতে কোন সন্দেহ নেই। তবে জার্মানি যে চারবার বিশ্বকাপ জিতেছে, সে চারবারই ১ম রাউন্ডের সবগুলো ম্যাচ তারা জিততে পারেনি। চ্যাম্পিয়নের বছরে ১ম রাউন্ডে জার্মানি কোন না কোন ম্যাচ হেরে বা ড্র করে দ্বিতীয় রাউন্ডে উঠেছে। তাই এবার যদি জার্মানি সুইডেন ও দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে তাহলে তাদের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনাই বেশি।
বিখ্যাত বিখ্যাত সব খেলোয়াড়ের কারণে, দলগতভাবে লড়াই করার মনোভাবের জন্যে এবং সৌন্দর্যময় ফুটবল উপহার দেয়ার কারণে ব্রাজিল-আর্জেন্টিনার বাইরে বিদেশের মাটিতে জার্মানির সমর্থকই বেশি। বাংলাদেশেও জার্মানির প্রচুর সমর্থক আছে। এরা চাইবে, এবারের বিশ্বকাপ যেন জার্মানরাই জিতে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com