,

Notice :

নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে হবে

‘শেষ বলে দুই রান নিয়ে ইতিহাস গড়া জয়।’ বাক্যটিতে যে জয়ের কথা বলা হয়েছে সে জয় বাংলাদেশের মেয়েরা ছিনিয়ে এনেছে প্রতিপক্ষ ভারতকে হারিয়ে। গত রোববারে এশিয়া কাপ টি-টুয়েন্টি খেলা হয়ে গেছে। তাতে বাংলাদেশ বিজয়ীর শিরোপা অর্জন করেছে। ক্রিকেটের মাঠে বিজয় ভারতের পক্ষে নিয়ে যেতে দেয়নি বাংলাদেশের দামাল মেয়েরা। তাঁদেরকে ফুলেল অভিনন্দন।
যে মেয়েরা বিশ্বক্রিকেটের মাঠে জয় ছিনিয়ে এনেছে শরীরের শক্তি ও মেধার সমন্বয় ঘটিয়ে, দেশের ভিতর এই মেয়েরাই প্রতিনিয়ত শিকার হচ্ছে হাজার রকমের নির্যাতনের। বখাটের দল যেন পুরো দেশটাকে একটা নারীনিপীড়নের আখড়ায় পরিণত করতে চাচ্ছে। গতকালের সুনামকণ্ঠের একটি সংবাদ শিরোনাম ছিল, ‘বখাটেদের বিরুদ্ধে মামলার সুপারিশ’। বুঝাই যায় মেয়েটিকে গ্রামের বখাটেরা কিভাবে নির্যাতন করছে, এমনকি তাকে বসতভিটা থেকে উৎখাত করে সেটার দখল নিতে চাইছে। এরকম অনেক অমানবিক নিষ্ঠুরতা করা হচ্ছে মেয়েদের সঙ্গে এই দেশের আনাচে কানাচে। তার চেয়েও বড় কথা যত্রতত্র তাঁদেরকে ধর্ষণ-দলধর্ষণসহ খুন পর্যন্ত করা হচ্ছে।
বাংলাদেশ এমন একটি দেশ, একদিকে এদেশের মেয়েরা বহির্বিশ্বের মাঠে খেলে দেশের জন্য অবিস্মরণীয় সম্মান ছিনিয়ে নিয়ে আসছে, অন্যদিকে দেশের ভেতরে তাঁরা ধর্ষিত ও খুন পর্যন্ত হচ্ছেন, অসহায় অবস্থায়। একই সঙ্গে এই রকম বৈপরীত্য চলতে পারে না, এর একটা নিরসন চাই। রাষ্ট্র নিয়ন্ত্রকদেরকে এ নিয়ে ভাবতে হবে এবং এর নিরসনে যথাযথ ব্যবস্থা নিতে হবে। অন্যথায় ঐতিহাসিক দায়বদ্ধতার নিরিখে তাঁদেরকে একদিন ইতিহাসের বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে, সে-কথা যেনো তাঁরা আবার ভুলে না যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী