1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা

  • আপডেট সময় শনিবার, ২৬ মে, ২০১৮

স্টাফ রিপোর্টার ::
ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে জেলা শিল্পকলা একাডেমীর হাছনরাজা মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করে পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন এমসিএইচ সার্ভিসেস ইউনিট।
এ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নুরুজ্জামান।
প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক (যুগ্ম সচিব) মো. কুতুব উদ্দিন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগ সুনামগঞ্জের উপ-পরিচালক মো. মোজাম্মেল হক।
সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিশ্বজিৎ কৃষ্ণ চক্রবর্তী-এর সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. এমরান হোসেন, বিএমএ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আব্দুল হাকিম, সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রদীপ সিংহ, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া ও সহকারি উপ-পরিচালক ডা. ননীভূষণ তালুকদার।
উক্ত কর্মশালায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক নিরাপদ প্রসব নিশ্চিতকরণে একটি উপস্থাপনা তুলে ধরেন ডা. এবিএম শামসুদ্দিন আহমেদ। তাঁর উপস্থাপনায় তিনি বিভিন্ন তথ্যাদি সম্পর্কে অবহিত করেন। বিশেষতঃ জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ব্যবস্থাপনায় তাঁদের ভূমিকা ও গুরুত্বের উপর বিশেষ জোর দেন।
কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘণ্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার বিষয়ে গুরুত্ব দিয়ে স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধিদের সম্পৃক্ততায় আরো বেশি মা যাতে প্রসব সেবাসহ অন্যান্য সেবা সহজে পেতে পারেন সেদিকেও গুরুত্বারোপ করা হয়।
উল্লেখ্য, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক (হাসপাতাল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়।
আলোচনায় আরো অংশ নেন কুরবাননগর ইউনিয়নের চেয়ারম্যান মো. আবুল বরকত, লক্ষণশ্রী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মো. আব্দুল ওয়াদুদ, গৌরারং ইউপি চেয়ারম্যানে মো. ফুল মিয়া, জাহাঙ্গীর নগর ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. মোখশেদ আলী প্রমুখ।
কর্মশালার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো. সাইদুল ইসলাম ও গীতাপাঠ করেন লাভলী চক্রবর্তী।
কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে কর্মরত মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি) সুনামগঞ্জ সদরের ডা. দেবাশীষ শর্ম্মা। এসময় প্রশাসনের বিভিন্ন স্তরের লোকজনসহ জনপ্রতিনিধি ও স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com