1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

‘নির্বাচনী প্রচারে প্রতীকের প্রতিকৃতি ছাড়া অন্য কিছু নয়’

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮

সুনামকণ্ঠ ডেস্ক ::
এখন থেকে কেউ প্রতীকের প্রতিকৃতি ছাড়া অন্য কিছু ব্যবহার করে নির্বাচনী প্রচার চালাতে পারবেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমেদ। বৃহ¯পতিবার নির্বাচন কমিশনে এক বৈঠক শেষে এ বিষয়টি জানান তিনি।
এর ফলে ভোটের প্রচারে বিএনপির কর্মীরা এখন থেকে ক্ষেত থেকে ধানের শীষ কেটে এনে আর প্রচার চালাতে পারবেন না। দলটির নেতা-কর্মীদের প্রচারে নামতে হবে প্লাস্টিকের তৈরি ধানের শীষ ব্যবহার করে। একইভাবে আওয়ামী লীগও নির্বাচনী প্রচার-প্রচারণায় সত্যিকারের নৌকা নিয়ে আসতে পারবেন না। তবে নৌকার আদলে তৈরি প্রতিকৃতি ব্যবহার করা যাবে।
নানা সময় নির্বাচনী প্রচারে বিএনপির কর্মী সমর্থকরা ক্ষেত থেকে ধানের শীষ কেটে এনে প্রচারে অংশ নিতেন। দলের নেতারাও কোনো এলাকায় সফরে গেলে তাদের হাতে ধানের শীষ দেওয়া হয়।
সচিব বলেন, আগে ছিল জীবন্ত কোনো কিছু নিয়ে প্রচারণা করা যাবে না, যেমন: হাতি, ঘোড়া ইত্যাদি। সেখানে এখন বলা হয়েছে, প্রতিকৃতি ব্যতিত অন্য কিছু নিয়ে প্রচার চালানো যাবে না।
সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে গঠন করা নির্বাচন কমিশন আওয়ামী লীগ সরকারের আমলে ২০১১ সালে জীবন্ত প্রাণী নিয়ে নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞা দেয়। এর আগ পর্যন্ত হাতি, ঘোড়া, ময়ূর বা মোরগ মার্কার প্রার্থীরা এসব প্রাণী নিয়ে মিছিল বের করতেন। কিন্তু সাত বছর ধরে এসব বন্ধ হয়ে গেছে।
নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তে ইসলামী আন্দোলনের হাতপাখা প্রতীকের ক্ষেত্রে কী হবে? এর তো কোনা প্রতিকৃতি নেই- এমন প্রশ্নে নির্বাচন কমিশন সচিবের সু¯পষ্ট বক্তব্য পাওয়া যায়নি। তিনি কোনো জবাব না দিয়ে তার বক্তব্য শেষ করেন।
সচিব জানান, সিটি করপোরেশন আচরণ বিধিমালায় ১১টি বিষয়ে সংশোধনের প্রস্তাবে সায় দেওয়া হয়েছে। বিধিমালাটি জারি হলে আওয়ামী লীগের দীর্ঘ দিনের দাবি অনুযায়ী, সিটি করপোরেশন নির্বাচনের প্রচারে সংসদ সদস্যরা অংশ নিতে পারবেন।
২০১৫ সালে কাজী রকিব উদ্দিন আহমেদের নেতৃত্বে নির্বাচন কমিশন স্থানীয় সরকার নির্বাচনে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রচারে নিষেধাজ্ঞা দেয়। তবে গত ১২ এপ্রিল আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল আইন সংশোধন করে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানায়।
নির্বাচন কমিশনের নতুন সিদ্ধান্ত অনুযায়ী মেয়র প্রার্থীরা এখন থেকে প্রতি ওয়ার্ডে একটি করে নির্বাচনী ক্যা¤প করতে পারবেন। আগে এটা ছিল, প্রতি থানায় একটি।
সংশোধিত বিধিমালাটি ভেটিং বা আইনি পরীক্ষার জন্য আইন মন্ত্রণালয়ে যাবে। সেখানে যাচাই বাছাই শেষে পরিপত্র জারি হলে নতুন বিধিমালা কার্যকর হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com