1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

নির্দেশ যতই যথার্থ হোক, প্রয়োগটা যথার্থ নাও হতে পারে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮

প্রধানমন্ত্রী কর্তৃক মাদকের বিরুদ্ধে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদানের পর দেশে মাদকবিরোধী অভিযান জোরদার করা হয়েছে। দেশের সর্বত্র সে অভিযানের তৎপরতা ব্যাপকাকারে বৃদ্ধি পেয়েছে। দেশের সীমান্তবর্তী প্রত্যন্ত জেলা সুনামগঞ্জেও সে-অভিযানের ঢেউ এসে হামলে পড়েছে। গতকালের দৈনিক সুনামকণ্ঠের একটি সংবাদ শিরোনাম ছিল, “সুনামগঞ্জে মাদকবিরোধী অভিযান ॥ চার দিনে ২৯ জন গ্রেফতার, ২৮ মামলা”। তাছাড়া অন্য একটি স্থানীয় দৈনিকের ‘ডেস্ক প্রতিবেদন’ ছিল, ‘মাদকবিরোধী অভিযানের নামে বিচারবহির্ভূত হত্যা চলছে’। ইতোমধ্যে সারাদেশে মাদকবিরোধী অভিযানে (মঙ্গলবার পর্যন্ত) ক্রসফায়ারে ২৯ জনের মৃত্যুসংবাদ পাওয়া গেছে। পত্রিকাটি দেশজুড়ে আলোচনার ঝড় তোলা এই বিষয়টি (মাদকবিরোধী অভিযানের নামে বিচারবহির্ভূত হত্যা) নিয়ে সম্পাদকীয়ও করেছে। বিএনপির পক্ষ থেকে দাবি উঠেছে, চুনোপুটিদের না মেরে মাদকের মূল সম্রাটদের নাম প্রকাশসহ ও বিচারের মুখোমুখি করার। বলা বাহুল্য, বিএনপি’র শাসনকালে যে মাদক ব্যবসার রমরমা অবস্থা ছিল না তেমনটি কিন্তু নয়, তখন সমাজ ও মানুষবিনাশী এই ব্যবসা বন্ধের কোনও কার্যকর পদক্ষেপ নিতে তাঁদেরকে দেখা যায়নি।
প্রধানমন্ত্রী ঘোষিত ‘মাদকের বিরুদ্ধে সর্বাত্মক ব্যবস্থা’র কার্যকর বাস্তবতা কীছুতেই ‘বিচারবহির্ভূত হত্যা’ হতে পারে না। তাঁর এই নির্দেশের একটাই অর্থ হতে পারে, আর সেটি হলো, যে-করেই হোক দেশে মাদকের বিস্তার বন্ধ করা। প্রধানমন্ত্রী মাদক বিস্তারের বিনাশ চাইবেন, তাঁর পক্ষে সেটাই একান্ত স্বাভাবিক, এটা তিনি চান বলেই তিনি আমাদের যোগ্য প্রধানমন্ত্রী। সে জন্য তাঁকে আমরা অভিনন্দন জানাই। কিন্তু মাদক ব্যবসায়ী বা মাদকাসক্তদের প্রাণহানি তিনি চাইতে পারেন না, কারণ এরাও তাঁর প্রিয় নাগরিকদের একটি অংশ, তবে তারা পথভ্রষ্ট বটে। এই ভ্রান্তপথ থেকে এদেরকে ফিরিয়ে আনাই তাঁর ‘মাদকের বিরুদ্ধে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণের নির্দেশ’-এর নিহিতার্থ। রাজনীতিবিদ্যা অনুসারে এই নির্দেশের অর্থ বিচারের সম্মুখীন না করে হত্যা করা হতে পারে না। মাদকব্যবসায়ী ও মাদকসেবীর নির্বিচার মৃত্যু কোনও নাগরিকের কাম্য নয় এবং কাম্য হতে পারে না। দেশের মানুষ চায় মাদক ব্যবসার বিনাশ ও মাদকসেবীদের সুস্থজীবনে ফিরে আসা। এই সহজ কথাটি বুঝার জন্য কারও প-িত চাণক্য হতে হয় না। তবে এটা সহজেই বোধোদয় হচ্ছে যে, মাদক বন্ধের অভিযান দেশে মাদক উৎপাদন বা আমদানি বন্ধের কার্যক্রম না হয়ে ‘বিচারবহির্ভূত হত্যা’ ঘটনোর কার্যক্রম হয়ে উঠছে কেন, সে-প্রশ্নের উত্তর দেওয়া খুব একটা সহজ নয়।
প্রধানমন্ত্রী নিশ্চয়ই চান না, দেশের মানুষ বিশেষ করে তরুণ প্রজন্ম মাদকাসক্তির কবলে নিপতিত হয়ে, অভিশপ্ত জীবন যাপন করুক। মাদকাসক্তি দেশে উৎপাদনবিমুখ মানুষ তৈরি করার সঙ্গে সঙ্গে তাদেরকে সমাজবিরোধী ও ক্ষেত্র বিশেষে ভয়ংকর সন্ত্রাসী করে তোলে। সুতরাং সমাজকে সুস্থ রাখতে চাইলে অবশ্যই দেশে মাদকের উৎপাদন, আমদানি ও ব্যবহার কার্যকরভাবে বন্ধ করতেই হবে, এর কোনও বিকল্প নেই। মাদকবিরোধী অভিযানে আইনের প্রয়োগ করতে হবে মাদক উৎপাদন, মাদক আমদানি, মাদকের ব্যবহার বন্ধ করার ক্ষেত্রে। মাদককে লালন করে মাদকব্যবসায়ী নির্মূল কিংবা মাদকের বিস্তারকে অবাধ করে দিয়ে মাদকসেবীকে নির্মূল করা কখনওই সম্ভব নয়, সেটা হবে ময়লার উৎসকে বন্ধ না করে ময়লা হলেই ময়লা সাফ করার পণ্ডশ্রম করতে কোমর বেঁধে নেমে পড়া। সঙ্গত কারণেই আইনি কাঠামোর মধ্যে থেকেই এই সর্বনাশা মাদকের হাত থেকে দেশের মানুষকে রক্ষার প্রত্যাশা করা যেতেই পারে। আমাদের প্রচলিত আইন এখনও সমাজকে রক্ষা করা, বিশুদ্ধ রাখা কিংবা সমাজে অন্যায় হতে না দেওয়া, সমাজশৃঙ্খলা বজায় রাখা, মানবিকতাকে সমুন্নত রাখা, ন্যায় প্রতিষ্ঠা, অন্যায়ের প্রতিকার ইত্যাদি নিশ্চিত করতে যুগোপযোগিতা একেবারে হারিয়ে ফেলেনি। বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমেই মাদকমুক্ত সমাজ প্রতিষ্ঠা সম্ভব। এটা নিশ্চিত। তাছাড়া প্রয়োজনে নতুন করে আইন তো প্রণয়নের পথ খোলাই আছে। এতো কথার পরেও শেষ কথাটি থেকেই যায়, নির্দেশ যতই যথার্থ হোক প্রয়োগটা যথার্থ নাও হতে পারে। আইনের প্রয়োগিকতা যদি পুঁজির দাসত্ব থেকে মুক্ত না হতে পারে তা হলে কাজের কাজ কীছুই হবে না। নির্দেশ থেকে যাবে নির্দেশ হয়েই চিরকাল, নির্দেশের প্রয়োগ হবে কেবল পুঁজির স্বার্থে, মাদকব্যবসা বন্ধ না হওয়ার স্বার্থে, সেই পুরনো কথা, লাভের স্বার্থে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com