,

Notice :

প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি শীর্ষক সভা

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জ-এর উদ্যোগে এবং সুনামগঞ্জ সদর উপজেলা শিক্ষা অফিসের সার্বিক সহযোগিতায় উপজেলার নির্বাচিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকবৃন্দের অংশগ্রহণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে ‘প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মানোন্নয়নে করণীয়’ শীর্ষক সভায় সভাপতিত্ব করেন সনাক সভাপতি মো. গোলাম কিবরিয়া। স্বাগত বক্তব্য রাখেন সনাক সুনামগঞ্জের শিক্ষা উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক পরিমল কান্তি দে।
সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার প্রদীপ সিংহ বলেন, আগে আমরা অনেক নীতিকথার মাধ্যমে শিক্ষা লাভ করেছি। এখন আর এই নীতিকথার শিক্ষা দেওয়া হচ্ছে না। একটা স্কুল ভাল বা খারাপ হবে সেই স্কুলের প্রধান শিক্ষক বা এসএমসি সভাপতির সৎ ইচ্ছার উপর। আপনি আপনার স্কুল যেভাবে চালাবেন প্রতিষ্ঠান সেভাবে চলবে। সেখানে স্কুল উন্নয়নের জন্য কর্তৃপক্ষ ক্লাস নিতে যাবে না। আমরা মাসে একদিন যাব আপনাদের স্কুলের উন্নয়ন দেখার জন্য। এই প্রতিষ্ঠান আপনাদের তাই আপনাদেরকে এই প্রতিষ্ঠানে সময় দিতে হবে। যে সময়ের বিনিময়ে সরকার আপনাদেরকে সম্মানি দিচ্ছে। সরকারের উদ্দেশ্য হচ্ছে দেশের উন্নয়ন করা। আর দেশের উন্নয়নের জন্য সবাই কাজ করে যাচ্ছে যে যার অবস্থান থেকে।
সভায় সহকারি উপজেলা শিক্ষা অফিসার মো. সোলায়মান মিয়া প্রাথমিক শিক্ষায় সুনামগঞ্জ সদর উপজেলার উল্লেখযোগ্য অর্জন ও সীমাবদ্ধতা এবং সমস্যা সমাধানে করণীয় এবং সমন্বয় সাধনে সার্বিক প্রত্যাশা এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে গুণগত শিক্ষার মান নিশ্চিতকরণে এসএমসি’র দায়িত্ব ও কর্তব্য পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে আলোচনা করেন।
শিক্ষকদের দায়িত্ব, পাঠদান, মনিটরিং, শিক্ষকদের শূন্যপদ পূরণ ও শিক্ষকদের পূর্ণকালীন উপস্থিতি, সঠিকভাবে উপবৃত্তির তালিকা প্রণয়ন ও বিতরণে করণীয় ও পদক্ষেপসমূহ, এসএমসি’র কার্যক্রমে নারী সদস্যদের অংশগ্রহণ নিশ্চিতকরণ ও ভূমিকা পালনে সহায়ক পরিবেশ সৃষ্টি করা এবং প্রধান শিক্ষকের নেতৃত্বগুণ নিয়ে আলোচনা করেন সহকারি উপজেলা শিক্ষা অফিসার মো. এনামুল হক মোল্লা।
প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতার চর্চা বিস্তৃতি সাধনে করণীয় দিক নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন টিআইবি সিলেট ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার চিত্তরঞ্জন রায়।
সনাক সুনামগঞ্জ কার্যক্রমভুক্ত গোধারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শুক্লা দাস বিদ্যালয়ের শিক্ষা সেবার মান উন্নয়ন ও স্বচ্ছতা-জবাবদিহিতা প্রতিষ্ঠায় গৃহীত কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময় করেন।
উন্মুক্ত আলোচনা পর্বে উপস্থিত প্রধান শিক্ষক ও এসএমসি’র সভাপতিগণ তাঁদের বিদ্যালয়ের বিরাজমান বিভিন্ন সমস্যা তুলে ধরেন এবং সেবার মান উন্নয়নে সমস্যা সমাধানে বিভিন্ন সুপারিশ, চাহিদা ও পরামর্শ তুলে ধরেন।
অংশগ্রহণকারী প্রধান শিক্ষক ও সভাপতিগণের বক্তব্য, সার্বিক আলোচনা, মতামত ও সুপারিশের আলোকে এবং উপস্থাপিত বিভিন্ন সফলতা ও বাস্তবায়ন কৌশল অন্যান্য বিদ্যালয়ে অনুসরণ করার জন্য উপজেলা সহকারি শিক্ষা অফিসের পক্ষ থেকে করণীয়, দিক-নির্দেশনা ও ভবিষ্যৎ ভাবনা নিয়ে বক্তব্য রাখেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. অলিউল্লাহ। তিনি সকল বিদ্যালয়ে উপবৃত্তিপ্রাপ্তদের তালিকা এবং যারা উপবৃত্তি পাবেনা তাঁদের না পাওয়ার কারণ উল্লেখ করে বিদ্যালয়ে টাঙিয়ে রাখার নির্দেশনা দেন। সকল বিদ্যালয়ে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ি বছরে অন্ততঃ চারবার মা-সমাবেশ আয়োজন নিশ্চিত করার জন্য তিনি এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকগণকে ভূমিকা নিতে আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোসাম্মৎ জাহানারা খানম উপস্থিত প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক ও এসএমসি’র সভাপতিগণকে বলেন, আপনারা স্থানীয় পর্যায়ে এক-একটি বিদ্যালয়ের অভিভাবক। একটি বিদ্যালয়ের অবকাঠামোগত সমস্যা থাকতে পারে। সরকারি বরাদ্দ প্রাপ্তির মাধ্যমে এ সকল সমস্যা ধীরে ধীরে সমাধান হবে। তবে শুধু সীমাবদ্ধতা নিয়ে অপেক্ষা না করে একটি বিদ্যালয়ের লেখাপড়া ও শিক্ষার মানোন্নয়নে স্থানীয় পর্যায়ে এসএমসি বিভিন্নমুখী উদ্যোগ নিতে পারে। বিদ্যালয়ের নিজস্ব সম্পদ ও সরকারি সস্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এসএমসি তাঁদের দায়িত্ব-কর্তব্য অনুযায়ী স্বচ্ছতার সাথে ভূমিকা রাখলে একটি বিদ্যালয়ের শিক্ষা সেবার মান উন্নয়ন সম্ভব। প্রধান শিক্ষকগণের উদ্দেশ্যে তিনি শিক্ষার্থীদেরকে আনন্দময় পাঠদানে যতœশীল হতে এবং বিদ্যালয়ের ক্লাস শুরু ও শেষ করার সময় সরকারি নির্দেশনা যথাযথভাবে পালন করার জন্য আহ্বান জানান। কোনো শিক্ষার্থী বিদ্যালয়ে না আসলে তা মনিটরিং করা, অভিভাবকদের সাথে নিয়মিত যোগাযোগ রাখা এবং উঠান বৈঠক করার উপর গুরুত্বারোপ করেন। স্বচ্ছতার সাথে উপবৃত্তির তালিকা প্রণয়নে এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকগণকে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সনাক সহ-সভাপতি অ্যাড. খলিল রহমান। – সংবাদ বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী