,

Notice :

কৃষিতে আধুনিক যন্ত্রের ব্যবহার বৃদ্ধি করতে হবে

হাওরাঞ্চলের কৃষক গোলি (মাড়াই করা) ধান নিয়ে বিপাকে পড়েছেন। মেঘলা আকাশ, মেঘে ঢাকা সূর্য, অহরহ বৃষ্টি পড়ছে, রোদ নেই। ধান শুকানো যাচ্ছে না বলে গোলায় তোলা যাচ্ছে না। স্তূপ করা ধান ঘরে কিংবা খোলায় পড়ে থেকে পচে যাচ্ছে। ধানকে পচন থেকে রক্ষা করার কোনও উপায় কৃষকের জানা নেই। শুক্রবারে পত্রিকায় খবর বেরিয়েছে ‘আরও বাড়বে বৃষ্টি ও বজ্রপাত’। এই বৃষ্টির বাড়া নিয়ে কৃষকরা ভীষণ শঙ্কায় দিনাতিপাত করছেন। অতিসত্বর ধান শুকাতে না পারলে বাম্পার ফলনের আনন্দ শিকেয় উঠবে। কোনও কোনও কৃষক শদুয়েক মণ ধান শুকাতে না পারার বিপাকে পড়ে চোখে অন্ধকার দেখছেন। অথচ ধান শুকাবার যন্ত্র আছে এমন তথ্য সাধারণ্যের অজানা নয়। অবাক কা-, সে যন্ত্র কৃষকের ধান শুকানোর কাজে লাগছে না। শুকাতে না পারার কারণে জেলাব্যাপী হাজার হাজার টন ধান পচে নষ্ট হয়ে যাচ্ছে। দেশের ধান যদি পচে যায় তবে সরকারি গুদামে এই মেশিন থাকার মানেটা কী, সেটা বোধগম্য নয়। এটা কি কোনওভাবেই কৃষকের ধান শুকানোর কাজে কোনও ভূমিকা রাখতে পারে না? যদি পারে তবে প্রশ্ন থেকে যায় যে, সময় মতো কেন এই মেশিনটিকে কাজে লাগানো হলো না? সেজন্য দায়ী কে? রাষ্ট্রমালিকানার এই যন্ত্রটি কোনও না কোনওভাবে জনকল্যাণে নিয়োজিত হবারই কথা। আপতকালে যন্ত্রটি কোথায় চুপটি করে বসে রইলো, সাধারণের কাছে সেটা একটা মহামূল্যবান প্রশ্ন বটে।
বাম্পার ফলনের ধান এবার ফসলডুবি থেকে রক্ষা করা গেলেও পচন থেকে রক্ষা করা যাচ্ছে না। এটা একটা বিষয়ই প্রমাণ করে, ধান কেটে তোলার সামর্থ্য যতোই সুনামগঞ্জের থাকুক, প্রকৃতির বদান্যতা ছাড়া প্রকৃতপ্রস্তাবে ধান শুকানোর সাধ্য সুনামগঞ্জের নেই। স্বীকার করতেই হবে যে, ধান শুকানোর কাজে প্রকৃতিনির্ভরতা কাটিয়ে আধুনিক প্রাযুক্তিক সামর্থ্যে উত্তীর্ণ হতে পারার ক্ষেত্রে সুনামগঞ্জ আক্ষরিক অর্থেই এখনও পিছিয়ে আছে, অবশ্যই এতে দ্বিমতের কোনও অবকাশ নেই। তদুপরি ধান শুকানোর যৎসামান্য প্রাযুক্তিক সক্ষমতা কোথাও থাকলেও অসতর্কতা, অব্যবস্থা কিংবা প্রশাসনিক অদূরদর্শিতার কারণে তা কাজে লাগানো সম্ভব হয়নি।
বৃষ্টিবহুল সুনামগঞ্জে সূর্যকিরণ ছাড়া ধান শুকানোর কেনও বিকল্প নেই। অবাক কা-। অথচ ইতোমধ্যে বাংলাদেশ মধ্যআয়ের দেশ হয়ে গেছে, ডিজিটালাইজড হয়ে যাচ্ছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে। তারপর সঙ্গত কারণেই প্রশ্ন থেকে যায়, সুনামগঞ্জকে পশ্চাদপদ রেখে, রোদের অভাবে ধান শুকানো-যাচ্ছে-না-পচে-যাচ্ছে অবস্থায় রেখে, কী করে বাংলাদেশ উন্নতির পথে এগিয়ে যায়, মধ্য আয়ের দেশ হয়ে যায়? সুনামগঞ্জ কি বাংলাদেশের অংশ নয়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী