1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:২২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট পৌঁছে দেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট

  • আপডেট সময় রবিবার, ২২ এপ্রিল, ২০১৮

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশের সব ইউনিয়নে অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে দ্রুত গতির ইন্টারনেট পৌঁছে দিতে না পারলেও বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু হলে এই সীমাবদ্ধতা দূর করা যাবে বলে আশাবাদী ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।
রোববার ইনফো সরকার-৩ প্রকল্পের অধীনে একটি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, “বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আমরা দুর্গম ও প্রত্যন্ত এলাকাতেও ইন্টারনেট পৌঁছে দেব।”
আগামী ৪ মে ফ্লোরিডার কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।
মোস্তাফা জব্বার বলেন, “ইনফো সরকার-৩ প্রকল্পের আওতায় হয়তো অনেক ইউনিয়নে আমরা ইন্টারনেট কানেকটিভিটি পৌঁছাতে পারব না। এখন আমাদের হাতে প্রযুক্তি রয়েছে, দুর্গম এলাকাতেও আমরা এখন বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমেও ইন্টারনেট কানেকটিভি পৌঁছাতে পারব।”
আগামী সেপ্টেম্বরের মধ্যে ইনফো সরকার-৩ প্রকল্পের কাজ শেষ হবে বলে তিনি জানান ।
বাংলাদেশ কম্পিউার কাউন্সিলের অধীনে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন- ইনফো সরকার ৩ প্রকল্পের আওতায় রোববার শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী স্থানীয় প্রশিক্ষণ।
মন্ত্রী আরও জানান, বিটিসিএল এখন দেশের ১২০০ ইউনিয়নে সংযোগ পৌঁছে দিতে কাজ করছে। বিলুপ্ত ছিটমহলের পাশাপাশি দেশের ৭৭২টি ইউনিয়নে ইনফো সরকার-৩ প্রকল্প এখনো পৌঁছাতে পারেনি বলেও উল্লেখ করেন তিনি।
“বিশাল জনগোষ্ঠীকে ইন্টারনেট সংযুক্তির আওতায় আনতে কাজ করছে ইনফো সরকার-৩। এই প্রকল্পের সফলতার ওপর নির্ভর করছে বাস্তবে আমরা জনগণের কাছে কতটা সংযুক্তি পৌঁছাতে পারব। প্রকল্প শেষ হলে আমরা বুঝতে পারব, সারা দেশে ইন্টারনেট পৌঁছাতে আর কোনো সংকট রয়েছে কি না। আমরা বলতে চাই, আমরা কেবলমাত্র ইনফো সরকার-৩ এ থেমে যাব না।”
বাংলাদেশ কম্পিউার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব জানান, কম্পিউটার কাউন্সিল ও চীনা রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপের (সিআরআইজি) মধ্যকার বাণিজ্যিক চুক্তি অনুযায়ী ৭টি বিষয়ের ওপর ১০টি বিভাগ ও দপ্তরের ৭২০ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে যাবতীয় যন্ত্রপাতি সরবরাহ করছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস।
ইনফো সরকার-৩ এর আওতায় দেশের ২৬০০টি ইউনিয়নে অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেওয়া হচ্ছে। এরই মধ্যে সাতটি জেলার ১৬৯টি ইউনিয়নে সেবা পৌঁছে দেওয়া হয়েছে।
পার্থপ্রতিম দেব জানান, এই প্রকল্পের ৭০ শতাংশ যন্ত্রপাতি আমদানি হয়েছে। অপটিক্যাল ফাইবার স্থাপনের কাজ ৫০ ভাগ সম্পন্ন করেছে কম্পিউটার কাউন্সিল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com