1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:১৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

রোজা শুরু রোববার

  • আপডেট সময় শনিবার, ২৭ মে, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
শুক্রবার সন্ধ্যায় দেশের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই মুসলমানদের সিয়াম সাধনার (রোজা) মাস রমজান শুরু হচ্ছে রোববার (২৮ মে)। আর আগামী ২২ জুন বৃহ¯পতিবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।
ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মতিউর রহমান।
রমজান মাস শেষেই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালিত হয়।
এদিকে বৃহ¯পতিবার রমজানের চাঁদ দেখা না যাওয়ায় শনিবার থেকে সৌদি আরবে রমজানের রোজা পালন করবেন সৌদি আরবের মুসলমানরা।
সভায় ধর্মমন্ত্রী জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে হিজরি ১৪৩৮ সনের রমজান মাসের চাঁদ দেখা যায়নি।
শনিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। রোববার (২৮ মে) থেকে রমজান মাস গণনা শুরু হবে। আগামী ২২ জুন বৃহ¯পতিবার দিবাগত রাতে (রমজানের ২৭তম রাত) পবিত্র লাইলাতুল কদর পালিত হবে বলেও জানান মন্ত্রী।
রোববার রোজা রাখলেও শনিবার রাত থেকেই এশার নামাজের পর সারা রমজান তারাবি নামাজ আদায় করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। রোজা রাখতে শেষ রাতে সেহরি খাবেন মুসলমানরা। ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী শনিবার সেহরির শেষ সময় রাত ৩টা ৪০ মিনিট। আর রোববার প্রথম রোজার দিন ইফতারের সময় ৬টা ৪৪ মিনিট।
ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি এবং ত্যাগের মাস। রমজান রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফেরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এ তিন অংশে বিভক্ত। এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সহবাস ও যে কোন ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা।
এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের এবাদতের চেয়েও উত্তম কদরের রাত। ইসলাম ধর্ম অনুযায়ী, এ মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ পাক ৭০ গুণ বাড়িয়ে দেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com