1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:১৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

১৩০ বছর ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে জুবিলী উচ্চ বিদ্যালয়

  • আপডেট সময় রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭

মো. বুরহান উদ্দিন ::
প্রায় ১৩০ বছর ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়। ২০১২ সালে এ বিদ্যালয়ের ১২৫ বছর পূর্তিতে ধুমধাম করে উদ্যাপন করা হয়। এখন বিদ্যালয়টির বয়স ১৩০ বছর। এই ১৩ দশকে অনেক রথী-মহারথীর জন্ম হয়েছে এখান থেকে। অনেক কীর্তির সাক্ষ্য বহন করে সগৌরবে দাঁড়িয়ে আছে বিদ্যালয়টি।
সুনামগঞ্জ শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় জেলার প্রাচীনতম ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ। স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ ও তৎকালীন প্রশাসনের সহায়তায় ১৮৮৭ সালে এটি প্রতিষ্ঠিত হয়। সে বছর মহারানী ভিক্টোরিয়ার সিংহাসন আরোহণের ৫০ বৎসর পূর্তি উপলক্ষে ‘গোল্ডেন জুবিলী’ উদ্যাপিত হওয়ার কারণে স্কুলটির নামকরণে জুবিলী শব্দটি অন্তর্ভুক্ত হয়। সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়কে সরকারিকরণ করা হয় ১৯২৮ সালে। বাংলাদেশের দীর্ঘতম নদী সুরমার তীরে মনোরম পরিবেশে প্রায় সাড়ে ছয় একর জায়গাজুড়ে অবস্থিত এ বিদ্যালয়।
সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের প্রথম প্রধান শিক্ষক ছিলেন অশ্বিনী কুমার দে। বর্তমানে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন মো. মফিজুল হক মোল্লা।
প্রভাতী ও দিবা, দু’টি শিফটে বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে এখন। দু’টি শিফটের জন্য আলাদাভাবে দু’জন সহকারী প্রধান শিক্ষক দায়িত্ব পালন করেন। শিক্ষকের পদ আছে ৫০টি। এখন ছাত্র সংখ্যা দেড় হাজারের মতো। বিদ্যালয়ের ক্যাম্পাসে আছে একটি সমৃদ্ধ লাইব্রেরি ভবনসহ ৫টি ভবন, বাইরে দু’টি হোস্টেল ও একটি পুকুর। বৃটিশ আমলে তৈরি আধপাকা টিনশেড ভবনকে সংস্কার করে কিছুটা নতুনভাবে সাজানো হয়েছে। সামনের ভবনে প্রধান শিক্ষকের অফিস কক্ষ ও শিক্ষক মিলনায়তন। ভেতরে বিভিন্ন শ্রেণিকক্ষ। বিদ্যালয়ের একদম সামনে একপাশে রয়েছে একটি শহীদ মিনার। এর পাশে কিছুদিন আগে নতুন করে একটি বাস্কেটবল কোর্ট নির্মাণ করা হয়েছে। খেলাধুলার পাশাপাশি এখানেই বিদ্যালয়ের প্রাত্যহিক সমাবেশ হয় প্রতিদিন।
দুই শিফটে তৃতীয় থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা চালু আছে। মাধ্যমিক পর্যায়ে বিদ্যালয়টি বরাবরই সুনামগঞ্জ জেলায় শ্রেষ্ঠত্বের মর্যাদা অর্জন রেখে চলেছে। রয়েছে নানা অর্জন।
সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় ২০০৩ সালে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ মাধ্যমিক বিদ্যালয় নির্বাচিত হয়। ২০১১-তে শিশু একাডেমি কর্তৃক আয়োজিত জ্ঞান জিজ্ঞাসা প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে প্রথম হয়। ২০১১-তে সিলেট শিক্ষা বোর্ডে ১০ম স্থান এবং ২০১২-তে ১৯তম স্থান অধিকার করে। ২০১১ সালে বিদ্যালয়ের একজন কাব স্কাউট ‘প্রধানমন্ত্রী’ অ্যাওয়ার্ড লাভ করে। ২০১২ খ্রিস্টাব্দে ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড পায়। তাছাড়া প্রতি বছর বিদ্যালয়ের শিক্ষার্থীরা আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে ক্রীড়া ও সংস্কৃতিসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে কৃতিত্ব প্রদর্শন করে আসছে। ২০১২ সালে এয়ারটেল রাইজিং স্টারে দেশসেরা ১২ ফুটবলারের একজন নির্বাচিত হন এই স্কুলের ছাত্র। এছাড়া বিজ্ঞান মেলা, বিতর্ক প্রতিযোগিতা, গানসহ নানা অঙ্গনে প্রতিবারই জাতীয় পর্যায়ে ও আঞ্চলিক পর্যায়ে মেধার স্বাক্ষর রেখে চলেছে জুবিলীর ছাত্ররা।
জুবিলীর কৃতী ছাত্রদের পাল্লাটা অনেক বড়। নামের তালিকা তৈরি করতে গেলে তা লিখে শেষ করা যাবে না। সাম্প্রতিক সময়ে যারা নেতৃত্ব দিচ্ছেন তাঁদের মধ্যে সাবেক শিক্ষাসচিব ও বর্তমানে সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, বিচারপতি মিফতা উদ্দিন চৌধুরী রুমি, প্রখ্যাত সাংবাদিক পীর হাবিবুর রহমান, সুনামগঞ্জ সদর আসনের সাংসদ অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, সদর পৌরসভার মেয়র আয়ূব বখ্ত জগলুল, এঁদের প্রত্যেকেই জুবিলীর ছাত্র ছিলেন। সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী, সাবেক পররাষ্ট্র সচিব ফারুক চৌধুরী, কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের এমেরিটাস সভাপতি হাসান শাহরিয়ারও এ বিদ্যালয়ের ছাত্র ছিলেন। এছাড়া আরো যাঁদের নাম উল্লেখযোগ্য তাঁরা হলেন, ’৫৪ সালের প্রাদেশিক পরিষদের সদস্য অক্ষয় কুমার দাস, রাজনীতিবিদ ফজলুল হক সেলবর্ষী, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ, জাতীয় অধ্যাপক দেওয়ান মোহাম্মদ আজরফ, সাবেক জেলা জজ ইকবাল চৌধুরী, সাহিত্যিক অধ্যাপক শাহেদ আলী, মেজর জেনারেল মইনুল চৌধুরী, সংসদ সদস্য মেজর ইকবাল হোসেন চৌধুরী, দেওয়ান ওবায়দুর রাজা চৌধুরী, আবুল হাসনাত আব্দুল হাই, আব্দুজ জহুর, হোসেন বখ্ত, প্রখ্যাত চিকিৎসক ডা. আব্দুর রকিব, মনিরুজ্জামান মনির, সাবেক সচিব এনাম আহমেদ চৌধুরী, লে. কর্নেল অলি আহমদ, ব্রিগেডিয়ার জেনারেল এমএ মুহিত, কবি মুতাসিম আলী, লে. কর্নেল এলাহী মঞ্জুর, হেমচন্দ্র চৌধুরী, মৌলভী মসদ্দর আলী, মোজাহিদ আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রয়াত অধ্যাপক ড.মৃদুলকান্তি চক্রবর্তী প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com